রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১২:১০ অপরাহ্ন

‘খালেদা-তারেককে সাজা দেয়ায় দুই বিচারককে পুরস্কৃত করা হয়েছে’

উখিয়া সংবাদ ডেস্ক :
  • আপডেট টাইম :: সোমবার, ২১ অক্টোবর, ২০১৯
  • ৭২

হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া ৯ বিচারপতির মধ্যে দুজনকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেয়ায় তাদের কাজের জন্য সরকার পুরস্কৃত করা হয়েছে বলে মন্তব্য করেছেন দলটির যুগ্ম মহাসচিব ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (বারের) সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন। তারা হলেন- বিচারপতি শাহেদ নূরউদ্দিন এবং বিচারপতি মো. আখতারুজ্জামান।

সোমবার (২১ অক্টোবর) হাইকোর্ট বিভাগে ৯ বিচারপতির শপথগ্রহণের পর সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে তাৎক্ষণিকভাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

খোকন বলেন, বিচারপতি মো. আখতারুজ্জামান বিচারিক (নিম্ন) আদালতের বিচারক থাকাবস্থায় দুদকের মামলায় খালেদা জিয়াকে সাজা দিয়ে রায় ঘোষণা করেন। অন্যদিকে বিচারপতি শাহেদ নূরউদ্দিন বিচারিক (নিম্ন) আদালতের বিচারক থাকাবস্থায় দুদকের মামলায় তারেক রহমানকে সাজা দিয়ে রায় ঘোষণা করেন। তাই তাদের বিচারপতি নিয়োগ দিয়ে সংবিধানসম্মত কাজ করেননি।

তিনি বলেন, ৯ বিচারপতির মধ্যে ৭ জনকে সংবর্ধনা দিয়েছি। কিন্তু দুজনের ব্যাপারে আপত্তি আছে তাই আমরা তাদের সংবর্ধনা দিতে যাইনি।

বিএনপির আইনজীবীরা তাদের বিচারিক কাজ বা আদালত বর্জন করবেন কি- না? এমন প্রশ্নের জবাব খোকন বলেন, সুপ্রিমকোর্ট বার থেকে যদি এমন সিদ্ধান্ত আসে তা হলে আমরা অবশ্যই সিদ্ধান্তের সঙ্গে একমত থাকব।

সোমবার (২১ অক্টোবর) সকালে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে হাইকোর্টে নবনিযুক্ত অতিরিক্ত ৯ বিচারপতির শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

শপথ অনুষ্ঠান পরিচালনা করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী।

বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন- মুহম্মদ মাহবুব-উল ইসলাম, শাহেদ নূরউদ্দিন, মো. জাকির হোসেন, মো. আখতারুজ্জামান, মো. মাহমুদ হাসান তালুকদার, কাজী ইবাদত হোসেন, কে এম জাহিদ সারওয়ার, এ কে এম জহিরুল হক এবং কাজী জিনাত হক।

রোববার (২০ অক্টোবর) হাইকোর্ট বিভাগে এই ৯ জন অতিরিক্ত বিচারক নিয়োগ দেন রাষ্ট্রপতি। ওইদিনই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 UkhiyaSangbad
Theme Dwonload From ThemesBazar.Com
themesbaukhiyasa15