বৃহস্পতিবার, ২১ মে ২০২০, ০৪:৪৩ পূর্বাহ্ন

ছয় জেলায় আম্ফানের ভয়াবহ তাণ্ডবে নিহত ৯

উখিয়া সংবাদ ডেস্ক :
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২১ মে, ২০২০

বাতাসের শক্তি নিয়ে ধেয়ে আসা ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবের মাঝে সাতক্ষীরা, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা, বরগুনা ও যশোরে সাত জনের মৃত্যুর খবর জানা গেছে। স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা এসব তথ্য নিশ্চিত করেছেন।

সাতক্ষীরায় গাছ পড়ে গৃহবধূর মৃত্যু

অতি প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে সাতক্ষীরা সদরে গাছ ভেঙে পড়ে এক গৃহবধূ নিহত হয়েছেন।

জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন, বুধবার (২০ মে) সন্ধ্যার পর জেলা শহরের কামালনগরে আমগাছ গাছ ভেঙে পড়ে ওই গৃহবধূর মৃত্যু হয়। তবে নিহতের নাম-পরিচয় জানাতে পারেননি তিনি।

পটুয়াখালীতে সিপিপি সদস্য ও শিশুর মৃত্যু

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে পটুয়াখালীতে গাছ পড়ে এক শিশু নিহত হয়েছে। এছাড়া নৌকাডুবিতে নিখোঁজ ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) এক সদস্যের মরদেহ উদ্ধার করা হয়েছে।

গলাচিপা থানার ওসি মনিরুল ইসলাম জানান, বুধবার সন্ধ্যায় গলাচিপা উপজেলার পানপট্টি এলাকায় ঝড়ে গাছের ডাল ভেঙে পড়ে ছয় বছরের শিশু রাসেদ নিহত হয়েছে।

ওসি বলেন, সন্ধ্যায় উপজেলার পানপট্টি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের খরিদা গ্রামের শাহাজাদা মিয়ার ছেলে রাসেদ (৬) মায়ের সঙ্গে আশ্রয় কেন্দ্রে যাচ্ছিল। পথে ঝড়ে গাছের ডাল ভেঙে পড়ে ঘটনাস্থলে রাসেদের মৃত্যু হয়। একই সময় রাসেদের মা-ও আহত হয়েছেন বলে জানিয়েছেন পুলিশের এই কর্মকর্তা।

অন্যদিকে, ইউএনও আবু হাসনাত মো. শহিদুল হক বলেন, এলাকায় জনসচেতনতায় প্রচার চালাতে গিয়ে বুধবার সকাল ৯টার দিকে ধানখালীর ছৈলাবুনিয়ায় খালে চার সিপিপি দল নেতা খাল পার হওয়ার সময় নৌকা উল্টে পানিতে পড়ে যান। তিনজন সাঁতরে তীরে উঠতে পারলেও নিখোঁজ হন সিপিপি দলনেতা শাহ আলম।

‘তার পায়ে গামবুট ও জ্যাকেট থাকায় তিনি সাঁতরাতে পারেননি বলে ধারণা করা হচ্ছে।’

পাশাপাশি খালে কচুরিপানা থাকায় তাৎক্ষণিকভাবে তাকে খুঁজে পাওয়া যায়নি। স্থানীয় ফায়ার সার্ভিসের একটি দল খোঁজাখুঁজি করছিল। কোস্টগার্ড সদস্য এবং বরিশাল থেকেও ডুবুরি আনা হয়। একপর্যায়ে সন্ধ্যা ৬টার দিকে তার লাশ পাওয়া যায় বলে নিশ্চিত করেছেন তিনি।

পিরোজপুরে দেয়াল চাপায় একজনের মৃত্যু

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় ঝড়-বৃষ্টির মধ্যে দেয়াল চাপা পড়ে একজনের মৃত্যু হয়েছে।

উপজেলা শহরে মঠবাড়িয়া কলেজ এলাকায় বুধবার সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে বলে জানান মঠবাড়িয়া থানার ওসি মো. মাসুদুজ্জামান।

নিহত শাহজাহান মোল্লা (৫৫) উপজেলার দাউদখালী ইউনিয়নের গিলাবাদ গ্রামের মৃত মজিদ মোল্লার ছেলে। তিনি মঠবাড়িয়া সরকারি কলেজের পিছনে একটি ভাড়া বাসায় থাকতেন।

স্থানীয় ইসমাইল হোসেন জানান, সন্ধ্যার পরে তিনি কলেজের পেছনে বাসায় যাওয়ার পথে রাস্তার পাশের একটি বাড়ির সীমানা প্রাচীর ভেঙে পড়লে তিনি গুরুতর আহত হন।

ওসি জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ভোলায় ২ জনের মৃত্যু

ভোলার চরফ্যাশনে ঝড়ে গাছ চাপা পড়ে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

বুধবার দুপুরে উপজেলার দক্ষিণ আইচা থানার প্রধান সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহত ছিদ্দিক ফকির (৭০) দক্ষিণ আইচা এলাকার বাসিন্দা।

দক্ষিণ আইচা থানার ওসি হারুন অর রশিদ জানান, সকালে ওই বৃদ্ধ বয়স্ক ভাতা আনার জন্য ভাড়া করা মোটরসাইকেলে উপজেলা সদর চরফ্যাশনের দিকে যাচ্ছিলেন।

‘এ সময় ঝড়ে একটি গাছ ভেঙে পড়লে তিনি গুরুতর আহত হন। উদ্ধার করে চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।’

এছাড়া ৩০ যাত্রীসহ একটি ট্রলার লক্ষ্মীপুর জেলার মজুচৌধুরী ঘাট থেকে ১০ নম্বর মহাবিপদ সংকেত উপেক্ষা করে ভোলায় রওনা দেন। রাজাপুর সুলতানীঘাটের কাছে এলে ট্রলারটি ডুবে যায়। ওই সময় স্রোতের টানে ভেসে যান রফিকুল ইসলাম। ট্রলারডুবিতে তিনি নিহত হন। তার বাড়ি ভোলার বোরহানউদ্দিন উপজেলার মনিরাম এলাকায়। পরে তার লাশ উদ্ধার করেন স্থানীয়রা।

রগুনায় আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে মৃত্যু

বরগুনার সদর উপজেলার আশ্রয়কেন্দ্র যাওয়ার পথে এক রেস্তোরাঁ ব্যবসায়ী ‘অসুস্থ হয়ে’ মারা গেছেন।

প্রয়াত শহীদুল ইসলাম (৬৪) উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের বাসিন্দা ছিলেন। পরীরখাল বাজারে রেস্তোরাঁ চালাতেন তিনি।

বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার জানান, ‘শহীদুল আগে থেকেই অসুস্থ ছিলেন।’

উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের চেয়ারম্যান শাহনেওয়াজ সেলিম জানান, এ ইউনিয়নের পরীরখাল মাধ্যমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে মঙ্গলবার রাত ১২টার দিকে শহীদুল ইসলামের মৃত্যু হয়।

‘শহীদুল আগে থেকেই অসুস্থ ছিলেন। আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে হৃদরোগে ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।’

যশোরে মা-মেয়ের মৃত্যু

সুপার সাইক্লোন আম্ফানের ভয়াল তাণ্ডবে যশোরের চৌগাছা উপজেলায় গাছ চাপা পড়ে মা-মেয়ের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তবে প্রাথমিকভাবে নিহতদের নাম-পরিচয় জানা যায়নি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 UkhiyaSangbad
Theme Dwonload From ThemesBazar.Com
themesbaukhiyasa15
error: Content is protected !!