রবিবার, ২২ নভেম্বর ২০২০, ১২:০৬ পূর্বাহ্ন

এক লাখ রোহিঙ্গার জন্য প্রস্তুত ভাসানচর

ডেস্ক রিপোর্ট :
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯
  • ৫৩

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য ভাসানচরের প্রায় সব প্রকল্প শেষ পর্যায়ে। সেখানে ১ লাখ রোহিঙ্গা থাকার ব্যবস্থা করা হয়েছে। নোয়াখালীর হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের এটি স্থাপন করা হয়েছে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকে এ তথ্য জানানো হয়। আশ্রয়ণ প্রকল্প-৩ এর পরিচালক এ এ মামুন চৌধুরী কমডোর বিএন স্বাক্ষরিত এক কার্যপত্রে এ তথ্য তুলে ধরা হয়।

বৈঠকে ভাসানচর আবাসন প্রকল্প নিয়ে আলোচনাসহ এর উপর একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

বৈঠকে জানানো হয় যে, প্রকল্পটি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের ভাসানচরে ১ লাখ মিয়ানমার নাগরিকদের আবাসন এবং দ্বীপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের জন্য গ্রহণ করা হয়েছে। প্রকল্পটির জন্য জিওবি খাত থেকে বরাদ্দতকৃত ২৩ হাজার ১২১ কোটি ৫৩ লাখ ১০ হাজার টাকার মধ্যে ২২ হাজার ৬৫৯ কোটি ৪ লাখ ৪০ হাজার টাকা ব্যয় করা হয়েছে এবং ৪৬২ কোটি ৪৩ লাখ ১০ হাজার টাকা কন্টিজেন্সির জন্য অব্যয়িত রয়েছে। প্রকল্পের নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে এবং ১ লাখ বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের পূনর্বাসনের জন্য প্রস্তুত রয়েছে।

কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. মোতাহার হোসেন, মো. নাসির উদ্দিন, মো. মহিববুর রহমান এবং নাহিদ ইজাহার খান অংশ নেন। এছাড়া বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূঁইয়া, বাংলাদেশ সেনাবাহিনীর সদর দফতর লে. জেনারেল মো. সফিকুর রহমান, বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী , সশস্ত্র বাহিনী বিভাগ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/একেএস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 UkhiyaSangbad
Theme Dwonload From ThemesBazar.Com
themesbaukhiyasa15