শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৫:৩৫ পূর্বাহ্ন

তারেক রহমানের বিরুদ্ধে ডিজিটাল আইনের মামলা

উখিয়া সংবাদ ডেস্ক :
  • আপডেট টাইম :: রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪৪
যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। বিচারিক আদালত এ মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১২ এপ্রিল দিন নিধারণ করেছেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা করে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে জাতির পিতা হিসেবে মন্তব্য করায় তারেক রহমানের বিরুদ্ধে মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল শাখা ছাত্রলীগ নেতা জাহিদুল ইসলাম।
রোববার মামলা দায়েরের বিষয়টি গণমাধ্যমে প্রকাশ করেন রমনা থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা এসআই এ কে চৌধুরী।  তিনি জানান, বৃহস্পতিবার থানায় মামলাটি করার পর মামলার এজাহার আদালতে পাঠানো  হয়। পরে আদালত মামলার এজাহার গ্রহণ করে তদন্তের জন্য পুলিশকে নিদেশ দিয়েছেন।
মামলার এজাহারে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবাষিকীতে লন্ডনে আয়োজিত কমী সভায় তারেক রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে মিথ্যাচার, বিকৃত তথ্য দিয়ে বক্তব্য দেন। এ সময় তারেক রহমান জিয়াউর রহমানকে বাঙালি জাতির পিতা ও বাংলাদেশি পরিচয়দানকারী প্রতিটি মানুষের জাতির পিতা হিসেবে মন্তব্য করেন। পাশাপাশি জিয়াউর রহমানকে বাংলাদেশি জাতীয়তাবাদের পিতা হিসেবে বক্তব্য দেন তারেক রহমান।
এছাড়া সভায় বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়ে মিথ্যাচার করেন- যার উদ্দেশ্য দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা।
এজাহারে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে গুজব সৃষ্টিকারী তারেক রহমানের ও তার সহায়তাকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার বিষয়টি বলা হয়েছে।
বর্তমানে যুক্তরাজ্যে অবস্থানকারী তারেক রহমান মোট চারটি মামলায় দণ্ডিত আসামি। ২০১৬ সালের ২১ জুলাই বিচারিক আদালতের খালাসের রায় বাতিল করে তারেক রহমানকে ৭ বছরের কারাদণ্ডাদেশে দেন হাইকোর্ট। পাশাপাশি ২০ কোটি টাকা জরিমানা করা হয়। দুই বছর পর ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় তারেকের দণ্ড হয় ১০ বছর।
তারেকের বিরুদ্ধে তৃতীয় সাজার রায় আসে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায়। ২০১৮ সালের ১০ অক্টোবর এ রায়ে তার যাবজ্জীবন কারাদণ্ড হয়।
মানহানির আরেকটি মামলায় বিচারিক আদালতে তারেক রহমানকে ২ বছরের কারাদণ্ড দেন।
সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে দুর্নীতির মামলায় গ্রেফতার হয়ে পরের বছর প্যারোলে মুক্তি নিয়ে যুক্তরাজ্যে যান তারেক রহমান। জামিনের মেয়াদ শেষ হলেও তিনি দেশে ফেরেননি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 UkhiyaSangbad
Theme Dwonload From ThemesBazar.Com
themesbaukhiyasa15