শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন

নারী এমপিকে প্রধান অতিথি করায় মুক্তিযোদ্ধাদের সমাবেশ বর্জন

উখিয়া সংবাদ ডেস্ক :
  • আপডেট টাইম :: রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ৫৭
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম ওরফে শিউলী আজাদকে প্রধান অতিথি করায় অনুষ্ঠান বর্জন করছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা। তারা পুষ্পস্তবকও অর্পণ করেছেন বঙ্গবন্ধুর পৃথক ম্যুরালে।
উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদের আলোচনা সভায় মাত্র ১ জন মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন। অপরদিকে মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে স্থানীয় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমাবেশে শতাধিক মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন।
মুক্তিযোদ্ধাদের অনুষ্ঠানের শেষ দিকে সেখানে যোগ দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল হক মৃদুল।
খোঁজ নিয়ে জানা গেছে, এই প্রথম সরকারি সিদ্ধান্তে ৭ মার্চ জাতীয়ভাবে পালিত হচ্ছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কাউন্সিলকে সম্পৃক্ত করে বীর মুক্তিযোদ্ধা সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা।
উপজেলা প্রশাসন মুক্তিযোদ্ধা সমাবেশের অনুষ্ঠানে সংরক্ষিত মহিলা আসনের (৩১২) সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম শিউলী আজাদকে প্রধান অতিথি করেন।
বিষয়টি জানতে পেরে বেঁকে বসেন স্থানীয় মুক্তিযোদ্ধারা। তাদের অভিযোগ ২০১৯ সালের ১৬ ডিসেম্বরের অনুষ্ঠানে ইউএনও’র ঘোষণার পরও দুইজন মুক্তিযোদ্ধাকে উত্তরীয় পড়াননি সাংসদ। এ ঘটনায় অপমানিত বোধ করেন মুক্তিযোদ্ধারা। ওই সময় থেকেই মুক্তিযোদ্ধারা মহিলা এমপি’র যেকোন অনুষ্ঠান বর্জনের ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় রোববার ৭ই মার্চের অনুষ্ঠান বর্জন করেন মুক্তিযোদ্ধারা।
রোববার (৭ মার্চ) সকাল ১০টায় মুক্তিযোদ্ধারা উপজেলা চত্বরে না গিয়ে নবনির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনের বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. ইসমত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর।
সাবেক ডেপুটি কমান্ডার মো. আনোয়ার হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট আবদুর রাশেদ, বীর মুক্তিযোদ্ধা মো. আরব আলী, সরাইল সরকারি কলেজের অধ্যক্ষ মৃধা আহমাদুল কামাল, জেলা পরিষদ সদস্য মো. পায়েল হোসেন মৃধা, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মো. মাহফুজ আলী প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সদস্য কাজী মফিজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা কুতুব উদ্দিন ভূঁইয়া ও সরাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. মো. নোমান মিয়া।
ওদিকে একই সময়ে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল হক মৃদুলেরে সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন মহিলা এমপি উম্মে ফাতেমা নাজমা বেগম ওরফে শিউলী আজাদ। ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন-বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আবু হানিফ ও উপজেলা আওয়ামী লীগের  আহবায়ক অ্যাডভোকেট নাজমুল হোসেন।
এ ব্যাপারে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ইসমত আলী ও ডেপুটি কমান্ডার মো. আনোয়ার হোসেন বলেন, তিনি এমপি। সকলের অভিভাবক। ব্যক্তিগতভাবে কারো সাথে সমস্যা থাকতেই পারে। কিন্তু মুক্তিযোদ্ধা সংসদ এটা সমষ্ঠিগত বিষয়।
তারা বলেন, ২০১৯ সালের বিজয় দিবসের অনুষ্ঠানে সংসদ সদস্য হিসেবে আমরা তাঁর কাছ থেকে ভাল আচরণ আশা করেছিলাম। তিনি সেদিন দুইজন মুক্তিযোদ্ধাকে উত্তরীয় না পরিয়ে অপমান করেছেন। তাই মুক্তিযোদ্ধারা বাধ্য হয়ে তাঁর (এমপি’র) সকল অনুষ্ঠান বর্জনের সিদ্ধান্ত নেয়। ওই বিষয়টির নিস্পত্তি না হওয়া পর্যন্ত  ভবিষ্যতেও তাঁর (মহিলা এমপি’র) সকল অনুষ্ঠান আমরা বর্জন করব।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফুল হক মৃদুল বলেন, মুক্তিযোদ্ধারা আলাদা অনুষ্ঠান করবে এটা আগে জানতাম না। পরে জেনে আমি তাদের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছি। সরকারি অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাসহ সকলকেই দাওয়াত করেছি। আসা না আসা তাদের ব্যক্তিগত বিষয়।
এ ব্যাপারে সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম ওরফে শিউলী আজাদের সাথে মোবাইল ফোনে সাংবাদিকরা যোগাযোগ করলে  তিনি বলেন, আমি সরকারি অনুষ্ঠানে গিয়েছি। মুক্তিযোদ্ধারা আলাদা অনুষ্ঠান করেছেন এটা তাদের বিষয়।
অনুষ্ঠান বর্জনের বিষয়ে তিনি বলেন, আমার সাথে প্রকৃত মুক্তিযোদ্ধাদের সুসম্পর্ক রয়েছে। আমার বিরুদ্ধে এগুলো প্রপাগাণ্ডা ছড়ানো হচ্ছে। আমি ওই অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাকে উত্তরীয় পরিয়েছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 UkhiyaSangbad
Theme Dwonload From ThemesBazar.Com
themesbaukhiyasa15