বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৩:১২ পূর্বাহ্ন

ধর্মের নামে নারীদের ঘরে আটকে রাখার সুযোগ নেই: শেখ হাসিনা

উখিয়া সংবাদ ডেস্ক :
  • আপডেট টাইম :: শনিবার, ১২ অক্টোবর, ২০১৯
  • ৩২

ডেস্ক রিপোর্ট ::

ইসলাম ধর্মে নারীদের পর্দা করার কথা বলা হলেও ধর্মের নামে তাদের ঘরে আটকে রাখার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

মহানবী হযরত মুহম্মদ (সা.)-এর স্ত্রী খাদিজা (রা.)-এর উদাহরণ টেনে তিনি বলেন, প্রথম ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন একজন নারী। তিনি মহানবীর (সা.) স্ত্রী হয়েও ব্যবসা-বাণিজ্য করতেন। তাই ধর্মের নামে নারীদের ঘরে আটকে রাখার কোনো সুযোগ নেই।

শনিবার (১২ অক্টোবর) রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে মহিলা শ্রমিক লীগের জাতীয় সম্মেলনে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সর্বশেষ ২০০৯ সালে মহিলা শ্রমিক লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এরপর প্রায় একযুগ পর এই সংগঠনের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে আজ।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা বলেন, প্রথম ইসলাম ধর্ম গ্রহণ করেন কে? ইসলাম ধর্ম প্রচারে প্রথম সহায়তা কে করেছিলেন? তিনি বিবি খাদিজা (রা.)। মহানবী (রা.) যখন ইসলাম ধর্ম প্রচার করছিলেন, তখন তো তিনিই এগিয়ে এসেছিলেন। তিনি সব সম্পদ দিয়ে দিলেন ধর্ম প্রচারের জন্য। সেই বিবি খাদিজা (রা.) ব্যবসা-বাণিজ্য করতেন। উটে চড়ে ব্যবসার জন্য দেশে দেশে যেতেন। কাজেই মেয়েদের ধর্মের নামে ঘরে আটকে রাখার কোনো যৌক্তিকতা নেই।

শিক্ষা, চাকরি, কর্মসংস্থানসহ বিভিন্ন ক্ষেত্রে নারীদের এগিয়ে নিতে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে বলে উল্লেখ করেন আওয়ামী লীগ সভাপতি। তিনি বলেন, কোনো সমাজের অর্ধেক জনগোষ্ঠী যেখানে নারী, সেখানে নারীদের বাদ দিয়ে কোনোভাবেই সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। আওয়ামী লীগ সারাদেশের সবাইকে নিয়ে এগিয়ে যেতে চায়। তাই আমরা শুরু থেকেই সবসময় নারীদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি, কাজ করে যাচ্ছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 UkhiyaSangbad
Theme Dwonload From ThemesBazar.Com
themesbaukhiyasa15