বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০২:০৩ অপরাহ্ন

রোহিঙ্গাদের এইডস আক্রান্তের হার আমাদের তুলনায় বেশি

ডেস্ক রিপোর্ট :
  • আপডেট টাইম :: সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯
  • ৭৫

দেশে বর্তমানে ১৪ হাজার এইডস আক্রান্ত রোগী রয়েছেন। চলতি বছরে নতুন করে ৯১৯ জন এইডস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে বিবাহিত ৫৫৭, রোহীঙ্গা ১০৫ জন। চলতি বছর আক্রান্তদের মধ্যে মারা গেছেন ১৭০ জন।

রবিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এইডস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে ডা. শামিউল ইসলাম বলেন, ১৯৮৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত দেশে এইডস আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩৭৪ জন। এর মধ্যে মারা গেছেন ১ হাজার ৩৪২ জন। চলতি বছরে দেশে ২৭ হাজার ১৬৮ জনের এইডস টেস্টিং ও ৪১ হাজার ৩০৯ জনকে স্ক্রিনিং করা হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে ৭৪ শতাংশ পুরুষ, ২৫ শতাংশ নারী ও ১ শতাংশ ট্রান্সজেন্ডার। ২৫ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্যে এইডস আক্রান্তের হার বেশি। নতুন আক্রান্তদের ৬০৫ জন অর্থাৎ ৭৪.৪২ শতাংশ এই বয়সী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিশ্বে প্রায় ৪ কোটি এইডস রোগী রয়েছেন।

সে তুলনায় বাংলাদেশে এইডস রোগীর হার দশমিক শূন্য এক শতাংশ। ওষুধ দেওয়ার যে কাভারেজ, তাতেও বাংলাদেশ এগিয়ে। বিশ্বে ৫০ ভাগ ওষুধের কাভারেজ রয়েছে। আর আমাদের দেশে তা ৬১ ভাগ। তবে আমরা এতে সন্তুষ্ট না, আরও বাড়াতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের এইডস আক্রান্তের হার আমাদের তুলনায় বেশি। আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে। আমাদের চ্যালেঞ্জ এইচআইভি ডিটেকশন রেট বাড়ানো। এখন সেটি ৫২% রয়েছে। আমাদের তা শতভাগ করতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 UkhiyaSangbad
Theme Dwonload From ThemesBazar.Com
themesbaukhiyasa15