সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৫:৫৪ অপরাহ্ন

রোহিঙ্গা ক্যাম্পে বিদেশীদের ক্যামেরা ব্যবহারে যত শর্ত

ডেস্ক রিপোর্ট :
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯
  • ৮৮

রোহিঙ্গা ক্যাম্পের ওপর রিপোর্ট বা প্রামাণ্যচিত্র তৈরিতে বিদেশী মিডিয়াকর্মীদের ক্যামেরা ব্যবহার সংক্রান্ত একটি নির্দেশনা রয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর। প্রতিষ্ঠানটির কাস্টমস আইনের আলোকে ছয়টি শর্তে বিদেশি সাংবাদিকদের সঙ্গে আনা ক্যামেরা ও অন্যান্য সরঞ্জাম ছাড়করণের সিদ্ধান্ত রয়েছে।

গত আগস্টে এ নির্দেশনা জারি হয়। সেই সময়ে বাংলাদেশে আসা জার্মান সাংবাদিকদের ক্যামেরা ও অন্যান্য সরঞ্জাম ছাড়করণ-সংক্রান্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে এক বিশেষ আদেশ জারি করে এনবিআর। সেগুনবাগিচার অনুরোধের প্রেক্ষিতে এনবিআরের দ্বিতীয় সচিব (শুল্ক:রপ্তানি ও বন্ড) ফরিদা ইয়াসমীন স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়, রোহিঙ্গা ইস্যুতে প্রতিবেদন বা প্রামাণ্যচিত্র তৈরির জন্য জার্মানির পাঁচজন সাংবাদিকের পক্ষ থেকে ক্যামেরা ও অন্যান্য সরঞ্জাম (ড্রোন ছাড়া) আনা হবে। এজন্য ‘ইকুইপমেন্ট ফর মিয়ানমার-বাংলাদেশ’ শিরোনামে তালিকা প্রেরণ করা হয়।

ওই তালিকায় উল্লিখিত পণ্যসমূহ বাংলাদেশে শুল্কমুক্তভাবে সাময়িক আমদানি ও পুনঃরপ্তানির অনুমোদন দিতে এনবিআরকে অনুরোধ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ওই অনুরোধের প্রেক্ষিতে কাস্টমস ও ভ্যাট আইনের আলোকে ছয়টি শর্তের উল্লেখ করে এনবিআর। শর্তসমূহ হলো- এক. কাস্টমস কমিশনারের কাছে প্রতিটি পণ্য চালানের জন্য পৃথক পৃথক অঙ্গীকারনামা দাখিল। দুই. রোহিঙ্গা ইস্যুতে প্রতিবেদন ও প্রামাণ্যচিত্র তৈরি কার্যক্রম শেষ হওয়ার দুই মাসের মধ্যে পণ্য চালানসমূহ পুনঃরপ্তানি করতে হবে। তিন. পণ্যসমূহ শুল্কায়নকালে সংশ্লিষ্ট শুল্ক বন্দরে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের অনাপত্তি পত্র দাখিল করতে হবে। চার. পণ্যসমূহ রপ্তানির আগে কাস্টমস হাউসে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি পত্র দাখিল করতে হবে। পাঁচ. খালাস পর্যায়ে কায়িক পরীক্ষার মাধ্যমে আমদানি পণ্যের মডেল, সিরিয়াল নম্বর ইত্যাদি সংরক্ষণ করতে হবে। পরে পুনঃরপ্তানিকালে পণ্যসমূহ একইভাবে মিলিয়ে যথাযথভাবে রপ্তানি সম্পন্ন করতে হবে। এ ক্ষেত্রে কোনো ব্যর্থতা পাওয়া গেলে আইনি পদক্ষেপ নেয়া হবে। ছয়. আমদানি করা পণ্য চালানসমূহ পুনঃ রপ্তানি সম্পন্ন হলে প্রতিষ্ঠানের আবেদন সাপেক্ষে রপ্তানি-সংক্রান্ত সব দলিল যাচাই করে সঠিক পাওয়া গেলে দাখিল করা অঙ্গীকারনামা অবমুক্ত করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2019 UkhiyaSangbad
Theme Dwonload From ThemesBazar.Com
themesbaukhiyasa15